গাড়ির নিরাপত্তায় জনপ্রিয় "এনট্র্যাক" ডিভাইজ - ফিনটেক বাংলা
You are here
Home > ব্যবসা ও বাণিজ্য > গাড়ির নিরাপত্তায় জনপ্রিয় “এনট্র্যাক” ডিভাইজ

গাড়ির নিরাপত্তায় জনপ্রিয় “এনট্র্যাক” ডিভাইজ

বাংলাদেশে বর্তমান সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে “ভেহিক্যাল ট্র্যাকিং” সেবা এনট্র্যাক। গত নয় বছরে তাদের ভেহিক্যাল ট্র্যাকিং সেবার গ্রাহক সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে।

এনট্র্যাক দিয়ে যে কোনো ধরনের যানবাহানের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। এ প্রযুক্তি ব্যবহার করে গাড়ির অবস্থান জানা যায় তাৎক্ষণিকভাবে। ফলে গাড়ি চুরি হওয়ার শঙ্কা থাকে না। কোনোভাবে গাড়ি হারিয়ে গেলেও তা খুঁজে বের করা যায়।

২০০৯ সাল থেকে এনআইটিএস সার্ভিস লিমিটেড নিটল-নিলয় গ্রুপের একটি প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান। বিটিআরসির লাইসেন্স নিয়ে বাংলাদেশের বাজারে গাড়ির ট্র্যাকিং সেবা দিচ্ছে তারা।

এনট্র্যাক ব্যবহারের ফলে চালক বেপরোয়া গতি তুলতে পারবেন না। চালকের ডিভাইসে যে গতিসীমা নির্ধারণ করে দেওয়া হবে, তার অন্যথা  হলে সেইফটি অ্যালার্ট পাওয়া যাবে। মালিক তখন রিমোট কন্ট্রোলের সাহায্যে থামাতে পারবেন ইঞ্জিন। তারপর আবার চালু হবে গাড়ি।

শুধু তাই নয়; গাড়ির ইঞ্জিন চালু আছে নাকি বন্ধ, নির্ধারিত গন্তব্যে যেতে গাড়িটি কতবার ৫ মিনিটের বেশি সময় দাঁড়িয়েছিল, তার প্রতিমুহূর্তের তথ্য, গন্তব্যে যেতে কতটুকু জ্বালানি খরচ হয়েছে এসব তথ্য সংরক্ষিত হয় এনট্র্যাকের ক্লাউড স্টোরে। যে কোনো সময় চাইলে তা জেনে নিতে পারেন গাড়ির মালিক। এই ডিভাইসে আছে গাড়ির ভেতরে ভিডিও ও অডিও ধারণের সুবিধা। ফলে গাড়ির অভ্যন্তরীণ সকল তথ্যই পাওয়া সম্ভব।

একজন মালিকের যদি একাধিক গাড়ি থাকে, তাহলে সেগুলোর তদারকি, রক্ষাণাবেক্ষণও করা যায় এই সিস্টেম দিয়ে। মজার ব্যাপার হল এনট্র্যাক ডিভাইসযুক্ত গাড়িতে মালিক চলার পথ নির্ধারণ করে দিতে পারে। তার অনুপস্থিতিতে গাড়ি নির্ধারিত পথ না মেনে অন্য পথে গেলে স্বয়ংক্রিয়ভাবে মোবাইল কিংবা ডেক্সটপে চলে আসবে অ্যালার্ট।

কর্তৃপক্ষরা জানান, বর্তমানে প্রতিটি এনট্র্যাক সংযোগের জন্য তারা ফি নিচ্ছে সাড়ে ৯ হাজার টাকা। আর মাসিক সার্ভিস চার্জ ৫০০ টাকা। এনট্র্যাকের বাণিজ্যিক প্রতিষ্ঠান এনরিচের রয়েছে নিজস্ব কলসেন্টার ও নিয়ন্ত্রণ ব্যবস্থা। এনট্র্যাক সম্পর্কিত সকল তথ্য তারা নিজেরাই সংরক্ষণ করে। যেকোনো সিম দিয়ে ডিভাইজটি অপারেট করা যায়।

বাজারে এমন আরো কয়েকটি প্রতিষ্ঠানের ট্র্যাকিং সার্ভিস দিচ্ছে যেমন এম২এম কমিউনিকেশনস, বিডিকম স্মার্ট ট্র্যাকার, জিপি ভিটিএস।

মন্তব্য করুন

Top