সকল নারী শিক্ষাপ্রতিষ্ঠানে গার্ল গাইডস শাখা খোলার আহ্বান প্রধানমন্ত্রীর - ফিনটেক বাংলা
You are here
Home > অতুলনীয় নারী > সকল নারী শিক্ষাপ্রতিষ্ঠানে গার্ল গাইডস শাখা খোলার আহ্বান প্রধানমন্ত্রীর

সকল নারী শিক্ষাপ্রতিষ্ঠানে গার্ল গাইডস শাখা খোলার আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের প্রায় সবক’টি বালক বিদ্যালয়ে স্কাউটস এবং শাপলা কাব শাখা গঠন করা হয়েছে। কিন্তু মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যে পরিমাণ গার্ল গাইডস শাখা খোলা প্রয়োজন তা এখনো হয়নি। তাই  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী গার্ল গাইডসের কর্মকাণ্ড আরো জোরদার ও সম্প্রসারণের লক্ষ্যে নারীদের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গার্ল গাইডসের শাখা খোলার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।  

প্রধানমন্ত্রী গতকাল রোববার গণভবনে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের জাতীয় কার্যালয়ের বেইলী রোডস্থ ১০তলা ভবন, বাংলাদেশ স্কাউটসের শতাব্দী ভবনসহ অন্যান্য উন্নয়ন প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থপন এবং শাপলা কাব অ্যাওয়ার্ড বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি বলেন, “ছোট বেলায় আমরা দেখেছি, সে সময় নারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিপুল গার্ল গাইডসের শাখা চালু ছিল। আমি আপনাদের অনুরোধ জানাবো- আপনারা সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই সংগঠনটি গড়ে তুলুন। বিশেষ করে নারীদের যতগুলো শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এর প্রত্যেকটিতেই গার্ল গাইডস’র শাখা খোলা প্রয়োজন বলে আমি মনে করি। গণশিক্ষামন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং স্কাউটস এবং গার্ল গাইডস’র কর্মকর্তারা এখানে আছেন- তারা এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ করবেন।”

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে দেশের ১২টি অঞ্চলের কাব স্কাউটসদের মধ্যে কাব স্কাউটসদের সর্বোচ্চ সম্মান ‘শাপলা কাব অ্যাওয়ার্ড’ প্রদান করে তাদের ব্যাজ পরিয়ে দেন। ৬ থেকে ১১ বছর বয়সীদের সংগঠন কাব স্কাটউসদের মধ্যে ১৮৩ জন এ বছর এই সম্মান অর্জন করে।

প্রধানমন্ত্রী স্কাউটস এবং গার্ল গাইড আন্দোলনের প্রশংসা করে বলেন যে  জাতির পিতা একদিন এই গণভবনের প্রান্তরে স্কাউটস এবং গার্ল গাইডস’র সদস্যদের আমন্ত্রণ জানিয়েছিলেন এবং সেই কথা চিন্তা করেই আজ সকলকে এখানে আমন্ত্রণ জানিয়েছি। আমি মনে করি এই যে, ছোটবেলা থেকে শিশুরা শিখছে এবং তাঁদের সবকিছু শেখানো হচ্ছে। যেমন- তারা পরিবেশ রক্ষার জন্য কাজ করছে, বৃক্ষরোপণ করছে, আমাদের দেশের যারা দুস্থ, প্রতিবন্ধী, বৃদ্ধ এবং অসহায় মানুষ তাদের পাশে দাঁড়ানো, এমনকি আমাদের বিদ্যুৎ সাশ্রয়েও জনগণের মাঝে সচেতনতা সৃষ্টিতে স্কাউটসরা পারদর্শিতা দেখিয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভেকেট মোস্তাফিজুর রহমান। বাংলাদেশ স্কাউটস’র সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

মন্তব্য করুন

Top