প্রযুক্তির ইতিহাসে সবচেয়ে বড় ১০টি ভুল - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > প্রযুক্তির ইতিহাসে সবচেয়ে বড় ১০টি ভুল

প্রযুক্তির ইতিহাসে সবচেয়ে বড় ১০টি ভুল

বিজ্ঞান ও প্রযুক্তি একদিনেই সাফল্যের মুখ দেখেনি। হাজারো সাফল্যের পিছনে আছে হাজারো ভুল ও ব্যর্থতার পাহাড়। এরই মাঝে কিছু কিছু ভুল এতটাই গাঢ় এবং অভাবনীয় যে এগুলো ইতিহাসের পাতায় নিজেদের স্থান দখল নিয়েছে। প্রযুক্তি জগতের এমনই ১০টি ভুল জেনে নিন।

  • ওয়েস্টার্ন ইউনিয়ন টেলিফোনের উদ্ভাবক আলেকজান্ডার গ্রাহাম বেলের পেটেন্ট অফারটি প্রত্যাখ্যান করেছিল। পরবর্তীতে এটি বেল টেলিফোন কোম্পানি হিসেবে পরিচালিত হয় এবং “এটি এন্ড টি” তা কিনে নেয়।  
  • ৩৫০ বিলিয়ন ডলার মূল্যের এওএল এবং টাইম ওয়ার্নার ২০০৯ সালে বিভক্ত হয়ে যায়। এটি ইতিহাসে সবচেয়ে বড় ভুল হিসাবে পরিচিত ছিল।  
  • ১৯৯৭ সালে মাইক্রোসফট অ্যাপল কোম্পানিকে রীতিমত সাহায্য করেছিল যখন অ্যাপল প্রায় পতনের পথে ছিল। বিল গেটস ১৫০ মিলিয়ন ডলার অ্যাপলকে দিয়েছিল ফলে নির্দিষ্ট প্রতিশ্রুতির বিনিময়ে কোম্পানিটির সংরক্ষণ সম্ভব হয়েছিল।
  • একটি লোকাল ডিভিডি রেন্টাল কোম্পানি ব্লকবাস্টার পোস্ট করার মাধ্যমে ডিভিডি বিক্রয় ও ভাড়া করত। ২০০০ সালে ৫০ মিলিয়নে ডলারের জন্য ব্লকবাস্টার নেটফ্লিক্সের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল। অথচ আজ নেটফ্লিক্সের প্রভাবে ডিভিডি পুরনো প্রযুক্তিতে পরিণত হয়েছে।
  • অনেকেই রিয়েল নেটওয়ার্কের কথা জানেন। রিয়েল নেটওয়ার্ক কোম্পানি ছিল মূলত একটি ব্যক্তিগত মিউজিক প্লেয়ার প্রস্তুতকারক কোম্পানী। টনি ফ্যাডেল সেখানে চাকরিরত ছিলেন এবং তিনি ব্যক্তিগত মিউজিক প্লেয়ারের কাজের পৌনঃপুনিকতার কারণে চাকরীচ্যুত হয়ে অ্যাপলে যোগ দেন। ব্যক্তিগত মিউজিক প্লেয়ারের পাশাপাশি আইপডের ধারনা দেওয়ার জন্যয় তিনি আজ বিশ্ববিখ্যাত।
  • ১৯৮৫ সালে স্টিভ জবস অ্যাপল ছেড়ে চলে গিয়েছিলেন নাকি ছেড়ে যেতে তাকে বাধ্য করা হয়েছিল এটা এখনো স্পষ্ট নয়। কিন্তু এই প্রস্থানটি ১৯৯০ এর দিকে অ্যাপলকে প্রায় ধ্বংসের দিকে নিয়ে গিয়েছিল।
  • কোডাকই প্রথম বাজারে চালু করা ডিজিটাল ক্যামেরা। মূলত এই প্রস্তাবটি “ফিল্মলেস ক্যামেরা”-এর পরিচালককে বলা হয়েছিল এবং তিনি ব্যাপারটা কৌতুক করে উড়িয়ে দিয়েছিলেন। তবে দুঃখের বিষয় ২০১২ সালে কোডাক ব্যাংকের ঋণ পরিশোধ করতে না পারায় সর্বস্বান্ত হয়ে যায়।
  • যদি সনি থেকে পৃথক না হত তবে এখনো নিন্টেন্ডো গেমিং জগতে অন্যতম পরিচিত অধ্যায় হয়ে থাকত। সনি এবং নিন্টেন্ডো এসএনইএস এর একটি সংশোধনের জন্য একত্রে কাজ করছিল, কিন্তু সিডি-তে কাজ করার জন্য নিন্টেন্ডো ফিলিপসের সাথে এগিয়ে চলে।
  • অ্যাপলের তৃতীয় সহ-প্রতিষ্ঠাতা রন ওয়েন অনেক বড় সুযোগ হারিয়েছে নিজের সিদ্ধান্তের ভুলে। ১৯৭৬ সালে ওয়েইন কেবলমাত্র ১৫০০ ডলারের জন্য তার ১০%-এর সম্পূর্ণ অংশটি বিক্রি করে দেয় যার বর্তমান মূল্য ৫০ বিলিয়ন ডলারের কাছাকাছি।
  • প্রথম দিকে “ইয়াহু!” ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ছিল। গুগলকে কেনার জন্য অনেকবারই গুগলের সাথে ইয়াহুর কথা হয়েছিল কিন্তু তা চূড়ান্ত হয়নি। আজ গুগল ৫০০ বিলিয়ন ডলারের বেশি আর ইয়াহু! মাত্র ৩৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

Top