কার্ডে লেনদেন সহজ করতে বাংলাদেশে এনএফসি প্রযুক্তি - ফিনটেক বাংলা
You are here
Home > ব্যবসা ও বাণিজ্য > কার্ডে লেনদেন সহজ করতে বাংলাদেশে এনএফসি প্রযুক্তি

কার্ডে লেনদেন সহজ করতে বাংলাদেশে এনএফসি প্রযুক্তি

ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন আরও সহজ করতে বাংলাদেশে প্রথমবারের মত চালু হতে যাচ্ছে এনএফসি প্রযুক্তি। সরাসরি কার্ডের ব্যবহার ছাড়া নির্দিষ্ট দূরত্ব থেকে লেনদেন করার পদ্ধতিকে এনএফসি অর্থাৎ নেয়ার ফিল্ড কমিউনিকেশন বলে।

এনএফসি প্রযুক্তি নিয়ে বিগত কিছুদিন আগে বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করেছে। এই পদ্ধতিতে প্রাথমিক পর্যায়ে মাত্র তিন হাজার টাকা লেনদেন করা যাবে। তবে পরবর্তীতে তা পরিবর্তন হতে পারে। এনএফসি প্রযুক্তিতে মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন হবে না। কার্ড পয়েন্ট অব সেলস মেশিনের কাছাকাছি ধরলেই লেনদেন হয়ে যাবে। কিন্তু লেনদেনের জন্য পরিমাণ উল্লেখ করতে হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে যে ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থার এই অগ্রগতির ধারা অব্যাহত রাখার জন্য সাধারণ জনগণকে নেয়ার ফিল্ড কমিউনিকেশন কি তা বোঝাতে হবে। সেই সাথে ইলেকট্রনিক পেমেন্ট করার পদ্ধতি শেখাতে হবে। এছাড়াও গ্রাহকদের স্বার্থ সংরক্ষণ, নিরাপত্তা বৃদ্ধি, ঝুঁকি হ্রাস করার লক্ষ্যে ইলেক্ট্রনিক লেনদেনের নিরাপত্তা জোরদার এবং এর সুশৃঙ্খল ও যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, কম অঙ্কের লেনদেনে এনএফসি সেবার ব্যবহার ও জনপ্রিয়তা সারা বিশ্বেই বাড়ছে। কার্ড সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের ব্যাংকগুলোকেও নেয়ার ফিল্ড কমিউনিকেশন পদ্ধতি চালু করতে বলেছে। ইতোমধ্যে, কয়েকটি ব্যাংক এর জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করেছে এবং কেন্দ্রীয় ব্যাংক তাদের অনুমোদনও দিয়েছে।

বাংলাদেশে কার্ড সেবায় শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক, স্টান্ডার্ড চার্টার্ড ও সিটি ব্যাংক। তাই প্রতিবেশী দেশ ভারত ও চীনের মত এবার বাংলাদেশও এনএফসি প্রযুক্তি চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মন্তব্য করুন

Top