শিফ্‌টক্যাম ২.০: স্মার্টফোনে প্রফেশনাল ক্যামেরা - ফিনটেক বাংলা
You are here
Home > টেক বার্তা > গ্যাজেটস > শিফ্‌টক্যাম ২.০: স্মার্টফোনে প্রফেশনাল ক্যামেরা

শিফ্‌টক্যাম ২.০: স্মার্টফোনে প্রফেশনাল ক্যামেরা

বর্তমান যুগে বিশ্বের সবচেয়ে বেশি পরিচিত, আলোচিত-সমালোচিত শব্দ হল ছবি বা পিকচার। ভ্রমণ, খাওয়া, আড্ডা, অনুষ্ঠান, অফিস ইত্যাদি; মানুষ এখন যেখানে যে অবস্থাতেই থাকুক না কেন ছবি তোলা যেন নিত্যদিনের কর্তব্যের অন্তর্ভুক্ত হয়ে পড়েছে। মানুষ প্রতিনিয়তই ছবি তুলছে হোক সেটা অন্য কারোর অথবা নিজের সেল্‌ফি। নিখুঁত ছবি তোলার লক্ষ্যে এই প্রজন্ম তাদের ঢের সময় ব্যয় করছে।

আধুনিক প্রজন্মের জন্য প্রযুক্তিবিধরা বাজারে নিয়ে এসেছে একটি নতুন ধরনের ক্যামেরা যার নাম শিফ্‌টক্যাম ২.০। এটি স্মার্টফোনের সাথে সংযুক্ত করে ব্যবহার করতে হয়। অর্থাৎ প্রতিটি আলাদা ফোনের ক্যামেরার মান অনুযায়ী শিফ্‌টক্যামের কার্য ক্ষমতা এবং গুণগত মান পরিবর্তিত হয়। বৈশিষ্ট্য অনুযায়ী ক্যামেরাটি শিফ্‌টক্যাম ২.০ ট্র্যাভেল এবং শিফ্‌টক্যাম ২.০ প্রো এই দুটিভাগে ভাগ করা হয়েছে।  

শিফ্‌টক্যাম ২.০ ট্র্যাভেলঃ

আইফোন এক্স/৭/৮ প্লাসের জন্য ডুয়াল লেন্সের ক্ষেত্রে এটি বিশ্বের প্রথম একের ভিতর ছয় লেন্স বিশিষ্ট ক্যামেরা। ট্র্যাভেল সেটটিতে আছে ১২০ ডিগ্রী ওয়াইড-এঙ্গেল, ২X টেলিফোটো, ১৮০ ডিগ্রী ফিসআই, ১০X ম্যাক্রো, ২০X ম্যাক্রো, ফ্রন্ট ফেসিং ওয়াইড-এঙ্গেল লেন্স। এই লেন্সটি ওজনে কিছুটা ভারী হয়।    

শিফ্‌টক্যাম ২.০ প্রোঃ

প্রো ওয়াইড এঙ্গেল, প্রো টেলিফোটো, ২৩০ ডিগ্রী প্রো ফিশআই, প্রো ম্যাক্রো, প্রো লং-রেঞ্জ ম্যাক্রো লেন্স বিশিষ্ট এই শিফ্‌টক্যামটি আইফোনের পাশাপাশি অন্য প্ল্যাটফর্মেও ব্যবহারযোগ্য। এটি ব্যবহারকারীদের সর্বোচ্চ মানের ছবি তুলতে সাহায্য করে। 

শিফ্‌টক্যাম ২.০ -এর বিশেষত্ব হল এটি খুব সহজেই ব্যবহার করা যায়। একজন ফটোগ্রাফার “স্লাইড এন্ড ক্লিক” অপশন ব্যবহার করে ম্যানুয়ালি লেন্সগুলো পরিবর্তন করতে পারে।

বাজারে আসার কিছুদিনের মাঝেই বেশ ভাল সারা পেয়েছে শিফ্‌টক্যাম ২.০। ইতোমধ্যে ৬০টি দেশের ৬৩০০ নতুন উদ্ভাবনীর মধ্যে শিফ্‌টক্যাম ২.০ মর্যাদাপূর্ণ রেড ডট অ্যাওয়ার্ড ২০১৮ অর্জন করতে সক্ষম হয়েছে। ৩৯ জন প্রফেশনাল জুরি সদস্য নিয়ে গঠিত রেড ডট অ্যাওয়ার্ড বোর্ডটি।

আমাজন.কম সহ অনেকগুলো সাইটে শিফ্‌টক্যাম ২.০ বেশ জনপ্রিয়তার সাথে বিক্রি হচ্ছে।  

মন্তব্য করুন

Top