বাংলাদেশে তরুণ উদ্যোক্তাদের সারথি হিসেবে কাজ করবে "আইটি ইনকিউবেটর" - ফিনটেক বাংলা
You are here
Home > অন্যান্য > বাংলাদেশে তরুণ উদ্যোক্তাদের সারথি হিসেবে কাজ করবে “আইটি ইনকিউবেটর”

বাংলাদেশে তরুণ উদ্যোক্তাদের সারথি হিসেবে কাজ করবে “আইটি ইনকিউবেটর”

Related image

বলার অপেক্ষাই রাখে না যে বাংলাদেশ অপার সম্ভাবনার দেশ। বাংলাদেশে অনেক সম্ভাবনাময় তরুণ রয়েছেন যারা প্রযুক্তি নিয়ে নতুন নতুন উদ্ভাবন নিয়ে কাজ করেন এবং প্রযুক্তি নিয়ে ব্যবসা করার পরিকল্পনা তো আছেই। তরুণ উদ্যোক্তাদের এই উদ্ভাবনী পরিকল্পনাগুলোকে বাস্তবে রূপ দান করার জন্য সেতু বন্ধন তৈরি করে দিচ্ছে আইটি ইনকিউবেটর।

আইটি ইনকিউবেটর ডিজিটাল উদ্যোগের সহায়তার মাধ্যমে তরুণ প্রজন্মকে স্বাবলম্বী করার জন্য বাংলালিংক এবং বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের হাই টেক পার্ক অথরিটির একটি যৌথ উদ্যোগে ২০১৬ সালে আইটি ইনকিউবেটরের সফল যাত্রা শুরু হয়।

আজকের এই ডিজিটাল বাংলাদেশে তরুণদের ডিজিটাল আইডিয়া নিয়ে সেরা স্টার্টআপ হিসেবে বাছাই করে থাকেন এই প্ল্যাটফর্মের মেন্টররা। আর এটা বাছাই করা হয় তাদের ডিজিটাল আইডিয়াটা কতটা নতুন, কতটা সম্ভানময় এবং কতটা শক্তিশালী – তার উপর নির্ভর করে। আর বাছাইকৃত সেরা স্টার্টআপগুলোকে অফিস স্পেস, অভিজ্ঞ মেন্টরদের পরামর্শসহ ব্যবসাকে সফল করা জন্য প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা দেয়া হয়।

এটা স্বাভাবিক যে একটি নতুন ব্যবসাকে প্রতিষ্ঠিত করতে প্রাথমিক অবস্থায় একজন উদ্যোক্তাকে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় যার অন্যতম সমস্যা মূলধন সংগ্রহ করা। অফিস ভাড়া নেয়া, বিনিয়োগকারী খুঁজে পাওয়া, সঠিক নির্দেশনার অভাব ইত্যাদি সমস্যা লক্ষ্য অর্জনে কুরুক্ষেত্র হয়ে দাঁড়ায়। ফলে, অনেক ব্যবসাই শেষ পর্যন্ত সফলতার মুখ দেখতে পারে না।

অনিশ্চয়তার ভয়ে তরুণ প্রজন্ম ব্যবসায় উৎসাহিত হওয়া থেকে পিছিয়ে পরে আর সেই বাধাগুলোকে অতিক্রম করে সফল ব্যবসা হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে বাংলালিংক এবং আইসিটি ডিভিশনের হাই টেক পার্ক অথরিটি সম্মিলিতভাবে আইটি ইনকিউবেটর প্রতিষ্ঠা করে।

মন্তব্য করুন

Top