ফিনটেকের উদ্দেশ্যে রুমি আলী - ফিনটেক বাংলা
You are here
Home > অন্যান্য > ফিনটেকের উদ্দেশ্যে রুমি আলী

ফিনটেকের উদ্দেশ্যে রুমি আলী

প্রথমত আমি বলতে চাই যে বর্তমানে বাজারে তরল অর্থ হ্রাস পেয়েছে। এছাড়া, বিনিময় হার স্থিতিশীল করতে গত কয়েক মাসে বৈদেশিক অর্থ বিনিময় বাজারে বাংলাদেশ ব্যাংক (বিবি) হস্তক্ষেপ করেছিল এবং পলিসি প্যারামিটারের মধ্যে বিনিময় হার রাখতে বৈদেশিক মুদ্রা বিক্রি করতে হয়েছিল। এভাবে, কেন্দ্রীয় ব্যাংক বাজার থেকে কিছু তরল অর্থ (বিডিটি) সরিয়ে নিয়েছে।

দেশের বেশিরভাগ সরকারি ডিপোজিটগুলো অন্যান্য সাধারণ ব্যাংকগুলোর নীতিমালার অধীনে। তাই যদি বেসরকারী ব্যাংকগুলি এই আমানতের একটি বর্ধিত অংশ পায় যা সম্প্রতি ঘোষণা করা হয়েছে, এটি স্পষ্টতই; কিছু পরিমান হলেও এটি প্রচলিত নগদীকরণ সঙ্কটকে কমিয়ে আনা সম্ভব হবে।

এছাড়া আরও একটি সমস্যা হচ্ছে ক্রেডিট রিজার্ভ রেশিও (সিআরআর)। সিআরআর একটি আর্থিক নীতিমালা এবং ঐতিহাসিকভাবে, কেন্দ্রীয় ব্যাংককে আর্থিক অনুদানের সাথে সাথে এই অনুপাতটি নির্ণয় করার ক্ষেত্রে বিশেষাধিকার দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংক তার সর্বশেষ আর্থিক নীতিতে মুদ্রানীতি প্রয়োগের চেষ্টা করে এবং অন্য ব্যাংকগুলিকে ডিপোজিট অনুপাতের অগ্রগতির সাথে সঙ্গতিপূর্ণ করতে বলে। আমি মনে করি, এই পরিস্থিতিতে সিআরআর হ্রাস একটি স্ববিরোধী বিষয়। আমি খুব আগ্রহ নিয়ে বসে আছি এটা দেখার জন্য  যে বাংলাদেশ ব্যাংক কি বলবে যখন তারা আনুষ্ঠানিকভাবে সিআরআর এর পরিবর্তন ঘোষণা করবে। এখন প্রশ্ন হচ্ছে  বাজারে তরল অর্থের সমস্যা সমাধান করবে কিনা। আমি বলতে চাই, এই প্রশ্নের দুটি দিক আছে। অল্প সময়ের মধ্যে, ডিপোজিট পুনর্বণ্টন এবং সিআরআর কিছু ব্যাংকে উপকার করতে পারে। তবে এটি বাংলাদেশ ব্যাংকের আর্থিক নীতি অগ্রাধিকারের মূল্যের ভিত্তিতে হবে। দীর্ঘমেয়াদী সময়ের ক্ষেত্রে গভর্নেন্সের সমস্যা এবং অনেক ব্যাংকের প্রচলিত অযৌক্তিক ঋণের ব্যাপারে খেয়াল রাখা উচিত। দ্বিতীয়ত, অ্যাসেট বা দায়বদ্ধতা ঝুঁকি ব্যবস্থাপনা (এএলএম) নির্দেশিকাগুলির মাধ্যমে ব্যাংকগুলির তরল অর্থ পরিচালনা করা কিছুটা ঝুঁকিপূর্ণ। যদিও এএলএম বিশ্বব্যাপী গ্রহণযোগ্য ব্যবস্থাপনা। এক্ষেত্রে একটি আর্থিক প্রতিষ্ঠানের নগদীকরণে নেতিবাচক ও ইতিবাচক উভয় দিক দেখা যায়। আমার মনে হয় আমাদের ব্যাংকগুলো এই বিষয়টি  খেয়াল করেনি। সচেতন থাকলে এই পরিস্থিতিগুলো ভালভাবে পরিচালনা করা যেত। ব্যাঙ্কগুলিকে এই দুইটি প্রধান সমস্যাগুলির উপর নজর রাখার প্রয়োজন আছে যদি তারা নিজেদের ব্যবসাকে আরও দীর্ঘমেয়াদী করতে চায়। এছাড়াও অন্যান্য সম্পর্কিত বিষয়গুলিও আছে, কিন্তু আমি মূল পয়েন্টগুলিতে ফোকাস করার চেষ্টা করেছি।

 

মন্তব্য করুন

Top