২০১৭ সালের সবচেয়ে বড় বড় সাইবার সিকিউরিটি বিপর্যয় - ফিনটেক বাংলা
You are here
Home > অন্যান্য > ২০১৭ সালের সবচেয়ে বড় বড় সাইবার সিকিউরিটি বিপর্যয়

২০১৭ সালের সবচেয়ে বড় বড় সাইবার সিকিউরিটি বিপর্যয়

ক্লাউডব্লীডঃ ফেব্রুয়ারি মাসে, ইন্টারনেট অবকাঠামো সংস্থা ক্লাউডফ্ল্যায়ার ঘোষণা করে যে এর প্লাটফর্মে একটি ত্রুটি সনাক্ত করা হয়েছে।এই ত্রুটির ফলে তাদের কিছু “সেন্‌সিটিভ কাস্টমারডাটা” প্রকাশ হয়ে গিয়েছে। গুগলের নিরাপত্তা গবেষক ট্যাভিস ওরমেন্ডি ১৭ ফেব্রুয়ারি প্রথম এটি আবিষ্কার করেন। ক্লাউডফ্ল্যায়ার কিছু ঘণ্টার মধ্যেই এটি ঠিক করেছিল।কিন্তু ডাটাগুলো সম্ভবত ২০১৬ সালের ২২ সেপ্টেম্বর মাস থেকেই প্রকাশ হচ্ছিল।তবে প্রকাশ পাওয়া এই ডাটাগুলো কাস্টমার সাইটের শুধুমাত্র একটি ছোট উপসেটে রক্ষিত ছিল এবং এটি নিজেদের পেইজে দৃশ্যমান ছিল না।

নেটফ্লিক্সঃ এপ্রিল মাসে, “দ্য ডার্ক ওভারলর্ড” নামক একটি হ্যাকার দল বিনোদনমূলক প্রতিষ্ঠান নেটফ্লিক্স থেকে চাঁদা আদায়ে ব্যর্থ হয়ে এই প্রতিষ্ঠানের টিভি সিরিজ “অরেঞ্জ ইস দ্য নিউ ব্ল্যাক” এর কিছু অপ্রকাশিত পর্ব অনলাইনে পোস্ট করে দেয়।

ওয়ানাক্রাই র‍্যান্‌সামওয়্যারঃ ওয়ানাক্রাই র‍্যান্‌সামওয়্যারের আক্রমন ২০১৭ সালের ১২ মে শুরু হয়। এই আক্রমন ভয়ঙ্কর রূপধারণ করেছিল।বিশ্বের ১৫০টি দেশের ২৩০০০০টি কম্পিউটার এই আক্রমনে ক্ষতিগ্রস্ত হয়েছিল।হ্যাকাররা লিথুয়ানিয়ার একটি ক্লিনিকের ২৫০০০ ডিজিটাল ছবি বিনা অনুমতিতে প্রকাশ করে এবং মোটা অঙ্কের টাকা দাবি করে।৬০টিরও বেশি দেশের অনেক ব্যক্তিবর্গ এর শিকার হোন।

প্যাটিয়া সাইবার অ্যাটাকঃ ওয়ানাক্রাইয়ের পরপরই জুন মাসে উইন্ডোজ সিস্টেমকে ভিত্তি করে বিশ্বজুড়ে আরো একটি আক্রমন করা হয় যেটি প্যাটিয়ানামে পরিচিত।এটি ওয়ানাক্রাই-এর চেয়েও বেশি উন্নতমানের ছিল।এটি বেশকিছু দেশের নেটওয়ার্কের উপর ক্ষতিকর প্রভাব ফেলেছিল। যেমনঃ আমেরিকান ফার্মাসিউটিকাল কোম্পানী মার্ক, ড্যানিশ শিপিং কোম্পানি ম্যায়ারস্ক ইত্যাদি।

ডেলোয়েট ব্রিচঃ গার্ডিয়ানের মতে, ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে বিশ্বের সবচেয়ে বড় চারটি হিসাবরক্ষক প্রতিষ্ঠানের একটি ডেলোয়েট হ্যাকের শিকার হয়। ফলে তাদের গোপনীয় ইমেইল এবং তার ব্লু-চিপ ক্লায়েন্টের পরিকল্পনাগুলো হ্যাকারদের দখলে চলে যায়। ডেলোয়েটের হেডকোয়ার্টার নিউইয়র্কে, যা সাইবার সিকিউরিটি আক্রমণের শিকার হওয়ার প্রায় কয়েক মাস এই ঘটনাটি কর্মীদের নজরে পড়েছিল।

মন্তব্য করুন

Top